Thursday, May 30, 2019

সৌরভ বর্ধন-এর কবিতা





জেন কবিতা 

১.
মাটি ধরে নিলো আমি হাঁটছি
আমি ধরে নিলাম মাটি...

'এই ধরে থাকা চিরন্তন'
                - বলেই হাত ছেড়ে দিই

দেখি আমিও মাটি, আমিও পাহাড়

আমার ওপর আছড়ে পড়ছে কেউ...

২.
ফুল যখন ফোটে
আমি তার কেন্দ্রের দিকে তাকিয়ে থাকি

উৎসস্থল : মোহনা : কেন্দ্রভূমি

ফুল কী বলে আমায়?
শোনার জন্য রাত কেটে যায়

ফুল থেকে ফুল, আমি থেকে আমি
                              থেকে আমার প্রসব

৩.
তুমি আমায় রোজ নতুন হতে দেখছো
আমি দেখছি তোমায় সূক্ষ্ম হয়ে যেতে

বৃহৎ-এর কাছে হেরে যাবার
প্রবল বাসনা নিয়ে ধস নামছি এখন

দ্যাখো...

আলো, আলো ভাঙছে আমাদের চোখে

৪.
কে শুয়ে আছো আমার পাশে

আলো নেভাও অন্ধকার

হেডফোন জড়িয়ে যাচ্ছে কন্ঠস্বরে,
ওকে থামাও...

এ কোন্ ইন্দ্রিয়ের আলো,
                    বজ্রপাতকেও ছাপিয়ে যায়!

              _________________

( ঋণ : 'বিপন্ন বিস্ময়গুলি' - হিন্দোল ভট্টাচার্য)




No comments:

Post a Comment

একঝলকে

ভেঙে যাওয়ার পরে- একটি উপন্যাসের পাঠপ্রতিক্রিয়া- রিমি মুৎসুদ্দি

  ‘মৃত্যুতে শোক থাকে কিন্তু সামাজিক অপযশ থাকে না । ’ ‘ মৃত্যু ’ ‘ শোক ’ ‘ অপযশ ’- একটা গোটা উপন্যাস থেকে এই তিনটে শব্দই কেন...

পছন্দের ক্রম